বিড়ালের ফ্লু সম্পর্কে আপনার যা জানতেই হবে!

Cat Flu কি?

Cat Flu একটি শ্বাসতন্ত্রের সংক্রামক ব্যাধি যা অনেকটা মানুষের ফ্লু এর মতো।

Cat Flu হওয়ার কারণ কি?

Cat Flu সাধারণত ভাইরাস, ব্যাকটেরিয়া, মাইকোপ্লাজমা ইত্যাদির মতো প্যাথোজেনের ফলে ঘটে! কিছু পরিচিত প্যাথোজেন Feline herpesvirus (FHV-1) Feline calicivirus (FCV) Bondetella bronchiseptica ফেলিন হারপোসভাইরাস এবং ফেলিন ক্যালিকিভাইরাস প্রায় ৮০ শতাংশ Cat Flu এর জন্য দায়ী। যেসব প্যাথোজেন Cat Flu এর জন্য দায়ী তা খুবই সংক্রামক এবং দ্রুত ছড়িয়ে পড়তে পারে।

কিভাবে সংক্রমিত হয়?

অসুস্থ বিড়ালের চোখ, নাক এবং মুখ থেকে ছড়িয়ে পড়তে পারে। হাচির মাধ্যমে ছড়িয়ে পরে। এছাড়াও খাবারের পাত্র, রক্তপাতের মাধ্যমে ছড়িয়ে পরে।

সাধারণ লক্ষণ গুলো কি কি?

হাচি! যা মুলত ব্যাকটেরিয়ার সংক্রামক। জ্বর! সাধারণত কোন সংক্রামক দেহের তাপমাত্রা বৃদ্ধি করে। এছাড়াও ক্ষুধামন্দা, ক্লান্তি এবং বিষন্নতা , চোখে এবং মুখে ঘা বা ক্ষত হওয়া।

কিভাবে বুঝবেন আপনার বিড়ালের Flu হয়েছে কি না??

পশুচিকিৎসকরা সাধারণত লক্ষণের উপর ভিত্তি করে কিছু পরীক্ষা করে নিশ্চিত হন। যেমন চোখের মধ্যে ফুরেসকিন দিয়ে চোখে ঘা আছে কি না দেখা, এছাড়াও ফুসফুসের নিউমোনিয়া নির্ধারণের জন্য এক্স-রে করা।

Cat Flu এর চিকিৎসা কি?

দশদিন পর লক্ষণ পাওয়া গেলে পশুচিকিৎসকরা সাধারণত এন্টিবায়োটিক দেন। এছাড়াও এন্টিবায়োটিক ও এন্টিভাইরাল ঘা এবং নিউমোনিয়া নিরাময়ে উপকারী। মুখে ঘা থাকলে বিড়ালকে নরম এবং উচ্চ ক্যালরি সমৃদ্ধ ভেজা খাবার / Wet Cat Food দেয়া যেতে পারে। যেসব বিড়ালের শ্বাস নিতে সমস্যা তাদের অক্সিজেন থেরাপি দেয়া যেতে পারে।

বাসায় কিভাবে যত্ন নিবেন?

ভেট এর শরণাপন্ন হবার পর চিকিৎসাপত্র অনুযায়ী প্রত্যেকটি ঔষধের কোর্স সম্পুর্ণ করুন। আপনার যদি একাধিক বিড়াল থাকে তবে অসুস্থ বিড়ালটিকে একাকী অন্যত্র রাখুন। অসুস্থ বিড়ালের চিকিৎসা বা পরিচর্যা করার পর হাত পরিষ্কার এবং কাপড় পরিবর্তন করুন যাতে অন্য বিড়াল সংক্রমিত না হয়। ভেট এর সাজেশন ব্যাতীত কখনো মানুষের ঔষধ বিড়ালকে দিবেন না।

কিভাবে প্রতিরোধ করবেন?

F3 ভ্যাক্সিনেশন, FHV এবং FCV থেকে রক্ষা করে যা ৮০ শতাংশ Cat Flu এর জন্য দায়ী। তাই যথাসময়ে Vaccination/ভেক্সিনেশন করলে ফ্লু তে আক্রান্ত হবার সম্ভাবনা কম। প্রতি ১ বছর পর পর বিড়ালকে Vaccine / ভেক্সিন দিতে হয়।

Extra Q/A

বাহক বিড়াল কি?

যেসব বিড়াল FHV-1 দ্বারা একবার আক্রান্ত হয় তারা সারাজীবন এই ভাইরাস নিজের ভিতর বহন করে এসব বিড়ালই বাহক বিড়াল। সাধারণত অন্য রোগের মাধ্যমে এই ভাইরাস সক্রিয় হয়ে ওঠে।

কতদিন Flu স্থায়ী হয়?

এটি মুলত বয়স এবং রোগের ধরনের উপর নির্ভর করে! তবে সাধারণত ১-২ সপ্তাহ লক্ষণ থাকে।

Flu এর কারণে কি বিড়াল মারা যেতে পারে?

হ্যা! ক্যাট ফ্লুর কারণে বিশেষ করে ছোট বিড়ালছানা বা বয়ষ্ক বিড়াল একটু বেশি ঝুকিতে থাকে।

Cat Flu কি মানুষের দেহে সংক্রামিত হতে পারে?

না! Cat Flu এর জন্য দায়ী ভাইরাস মানবদেহে সংক্রামিত হয় না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *